উচিত শিক্ষা - অন্যখানে দ্বিতীয় শ্রেণী প্রশ্ন উত্তর
উচিত শিক্ষা - অন্যখানে দ্বিতীয় শ্রেণী প্রশ্ন উত্তর | uchit shikhha-onnokhane class 2 question answer
দ্বিতীয় শ্রেণীর আমার বই দ্বিতীয় পর্ব
অন্যখানে কবিতা ও উচিত শিক্ষা গল্পের হাতে কলমে প্রশ্ন ও উত্তর আলোচনা করা হলো।
****** অন্যখানে ******
সুখলতা রাও
হাটে গোলমাল বেচে কিনে মাল
কত লোকজন কত মন মন
চাল ডাল নুন, ঢ়েড়স বেগুন,
তরকারি শিম, মাছ আলু ডিম,
ধামা ভরা আম, পেঁপে কলা জাম
হাঁড়ি হাঁড়ি খাসা গুড়ের বাতাসা।
ওই কার ছেলে ইস্কুল ফেলে
পড়ার বেলায় পায়রা ওড়ায়।
-: হাতে কলমে :-
১) পাঠ্য কবিতা অনুসারে নিচের তালিকাটি পূরণ করি :
যে যে জিনিস হাটে বিক্রি হচ্ছে -----
সবজির নাম | ঢ়েড়স, বেগুন, শিম, মাছ, আলু, ডিম। |
ফলের নাম | আম, পেঁপে, কলা, জাম। |
মুদিখানায় পাওয়া যায় এমন জিনিস | চাল, ডাল, নুন, ডিম। |
এছাড়া অন্যান্য জিনিস | গুড়ের বাতাসা। |
****** উচিত শিক্ষা ******
-: হাতে কলমে :-
১) যুক্তবর্ণের ব্যবহার রয়েছে, গল্প থেকে এমন পাঁচটি শব্দ খুজে নিয়ে লিখি :
উত্তর - যুক্তবর্ণের ব্যবহার রয়েছে, গল্প থেকে এমন পাঁচটি শব্দ হলো বাচ্চা, পছন্দ, কিন্তু, ইচ্ছে ও বড্ড ।
২) নিচের প্রশ্নগুলোর উত্তর লিখি :
২.১) চড়াই পাখি কোথায় বাসা বেধেছিল ?
উত্তর - উচিত শিক্ষা পাঠ্যাংশে চড়াই পাখি জাম গাছের ডালে বাসা বেঁধেছিল।
২.২) চড়াই ছানারা ভয় পেয়েছিল কেন ?
উত্তর - উচিত শিক্ষা পাঠ্যাংশে জাম গাছের ডালে চড়াই পাখি বাসা বেধেছিল। একটা বিশাল হাতি এসে সেই জাম গাছের গায়ে পিঠ ঘষে। গাছটা খুব দুলে উঠে। তাই চড়াই ছানারা ভয় পেয়েছিল।
২.৩) মা চড়াই কিভাবে দুষ্টু হাতিকে জব্দ করল ?
উত্তর - উচিত শিক্ষা গল্পে মা চড়াই পাখি ফুড়ুৎ করে হাতির তুলোর মতো কানে ঢুকে পড়ে। সেখানে ডানা ঝাপটে আর ঠোকরায় । যন্ত্রণায় হাতি চিৎকার করে ওঠে মাটিতে শুয়ে পড়ে মাথা ঘষে। শেষে হাতি বলে আর কখনো গাছ নাড়াবো না। এইভাবে মা চড়াই দুষ্টু হাতিকে জব্দ করল।
২.৪) মা চড়াই শেষে হাতি কে কি বলল ?
উত্তর - উচিত শিক্ষা গল্পে মা চড়াই শেষে হাতি কে বললে, গায়ে জোর আছে বলে গর্ব করা ভালো নয়। মনে রেখো ছোট প্রাণীর ও কিছু ক্ষমতা থাকতে পারে।
৩) গল্পে কে কি করেছে তা নিজের ছকটিতে লিখি :
মা-চড়াই | হাতি |
---|---|
মা চড়াই হাতিত গুলোর মত কানে ঝুঁকি ডানা ঝাপ দিয়ে ঠুকরিয়ে হাতিকে উচিত শিক্ষা দিয়েছিল। | হাতি চড়াই পাখির সাধের জাম গাছে পিঠ ঘষে গাছ নাড়িয়ে ছিল। এতে জরাইয়ের ছানাগুলো ভয় পেয়েছিল |
৪) বামদিকের সঙ্গে ডানদিকের বিপরীতার্থক শব্দ গুলি মিলিয়ে লিখি:
পছন্দ | সবল |
ভয় | অনুচিত |
দুর্বল | অপছন্দ |
তীক্ষ্ণ | সাহস |
উচিত | ভোঁতা |
উত্তর -
পছন্দ | অপছন্দ |
ভয় | সাহস |
দুর্বল | সবল |
তীক্ষ্ণ | ভোঁতা |
উচিত | অনুচিত |
৫) কিচমিচ, চ্যাঁ চ্যাঁ, ফুড়ুৎ --- এই শব্দগুলি কোন কোন প্রাণীর সঙ্গে জড়িত ? তাদের কোন কোন কার্যকলাপ বোঝাতে আমরা এই শব্দগুলি ব্যবহার করি ? এই তিনটি শব্দ দিয়ে তিনটি পৃথক বাক্য নিজে বানিয়ে লিখি ।
উত্তর - কিচমিচ, চ্যাঁ চ্যাঁ, ফুড়ুৎ -এই শব্দগুলি পাখি ও পাখির ছানাদের সাথে জড়িত।
কিচমিচ -- পাখির ডাক।
চ্যাঁ চ্যাঁ -- পাখির ছানাদের আওয়াজ।
ফুড়ুৎ -- পাখি উড়ে যাওয়া।
কিচমিচ -- পাখি দুটি কিচমিচ করছে ।
চ্যাঁ চ্যাঁ -- পাখির ছানা দুটি খাবারের জন্য চ্যাঁ চ্যাঁ করছে।
ফুড়ুৎ -- আমায় দেখে পাখিটি ফুড়ুৎ করে উড়ে গেলো।
Edu হোস্টারের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।
comment url